+88 09638711144

হোস্টিং বা ওয়েব হোস্টিং কি?

হোস্টিং বা ওয়েব হোস্টিং কি

সহজ ভাষায় হোস্টিং হচ্ছে ওয়েবসাইটের কন্টেন্ট রাখার জায়গা বা স্পেস। একটু বুঝিয়ে বললে আমাদের কম্পিউটারে প্রত্যেকটি কন্টেন্ট (ছবি, ভিডিয়ো, অডিয়ো, সফটওয়্যার) প্রদর্শিত হয় কম্পিউটারের সিপিইউ’র হার্ডডিস্ক থেকে। যদি এই হার্ডডিস্ক না থাকে তাহলে কম্পিউটারের কোন কন্টেন্ট দেখাবে না। হার্ডডিস্কে কন্টেন্ট আছে, কিন্তু কম্পিউটার বন্ধ তাহলে আমাদের কন্টেন্ট কোনভাবেই কাজে লাগবে না বা দেখা যাবে না। অনুরূপভাবে, পৃথিবীর প্রত্যেকটি ওয়েবসাইটের কন্টেন্টগুলো (লেখা, ছবি, ভিডিও,পিডিএফ) এমন একটি কম্পিউটারে থাকে যেটা দিনে ২৪ ঘন্টা সপ্তাহে ৭ দিনই চালু থাকে।

ওয়েবসাইটে এই তথ্যগুলো সংরক্ষণের জন্য নির্দিষ্ট একটি স্পেস বা জায়গা প্রয়োজন আর এ স্পেস বা জায়গা কেই বলা হয় ওয়েবসাইটের হোস্টিং বা ওয়েব হোস্টিং (Web Hosting) । অনেকে হোস্টিংকে সাধারনত সার্ভার (Server) বা ওয়েব সার্ভার ( Web Server)বলে থাকেন। সাধারণত হোস্টিং বিভিন্ন স্পেসে পৃথিবীর নানান কোম্পানী বিক্রি করে থাকেন

হোস্টিং কত প্রকারভেদঃ

ইন্টারনেট জগতে নানা ধরণের পরিষেবা রয়েছে যেগুলো মূলত দুই ধরণের হয়ে থাকে। ফ্রি এবং পেইড। অনুরূপভাবে ওয়েব হোস্টিংও এ প্রকারভেদের বাইরে নয়। ওয়েব হোস্টিং বিনামুল্যে পাওয়া যায়। যা নতুন ওয়েব ডিজাইনার ও ডেভেলপারদের ব্যবহারিক কাজে ব্যবহার করা উত্তম। কারণ, বিনামূল্যের কোন পরিষেবা দিয়ে আপনি কাউকে উন্নত সেবা দিতে পারবেন না। দেশে ও দেশের বাইরের অনেক কোম্পানী এ ফ্রি হোস্টিং ক্র্যাক করা সিপ্যানেল বা ইউজার প্যানেল দিয়ে সস্তায় হোস্টিং বিক্রি করে । তাই প্রিমিয়াম হোস্টিংয়ের বিকল্প নেই।  

প্রিমিয়াম হোস্টিং সাধারনত ৪ ধরণের হয়ে থাকে। যেমনঃ-

১। শেয়ারড হোস্টিং (Shared)

২। ভিপিএস হোস্টিং (VPS)

৩। ডেডিকেটেড হোস্টিং (Dedicated )

৪। রিসেলার হোস্টিং (Reseller Hosting)

এই ৪ ধরণের হোস্টিংয়ের মধ্যে ছোট ও নতুন কোন প্রতিষ্ঠান শেয়ার্ড হোস্টিং দিয়ে শুরু করতে পারেন। যার দাম সাধ্যের মধ্যেই হয়ে থাকে। সবচেয়ে ব্যয়বহুল ওয়েব হোস্টিং ডেডিকেটেড হোস্টিং।   

হোস্টিং কিভাবে কাজ করেঃ

ধরে নেওয়া যাক আপনার একটি ওয়েবসাইট আছে। একজন ব্যবহারকারী আপনার ওয়েবসাইটের ডোমেইনটি ব্রাউজারে লিখে ইন্টারনেটে সার্চ করবে তখন ডোমেইন নামটি IP Address এ রূপান্তরিত হয়ে ওয়েব হোস্টিং কোম্পানির কম্পিউটারে যাবে। সেখান থেকে জমা করা ফাইলগুলো তৎক্ষণিক ভাবে ভিজিটর বা ইউজারের ব্রাউজারে পাঠানো হয়। তারপর ইউজার সেই ওয়েবসাইটটি দেখতে পান। এভাবেই মুলত ওয়েব হোস্টিং কাজ করে থাকে।

আমরা স্বল্পমূল্যে মানসম্মত ও দ্রুতগতির ওয়েব হোস্টিং সেবা দিচ্ছি। আমাদের প্যাকেজগুলো দেখে নিন। এছাড়া ওয়েব ডেভেলপমেন্ট, এসইও, ডিজিটাল মার্কেটিং , সফটওয়্যারসহ সকল আইটি সেবা পাবেন এক স্থানে।

বিস্তারিত জানুনঃ https://contriverit.com অথবা ফোন দিন 09638711144 নাম্বারে ।

Share this post with your friends